Header Ads

অনলাইনে পরীক্ষা নেয়ার সর্বোত্তম পদ্ধতি। Best way for Online Exam

বর্তমান সময়ে করোনাকালীন দুর্যোগে সারা পৃথিবীই এক প্রকার স্থবির হয়ে আছে।প্রায় সব কিছুই ক্ষতিগ্রস্ত হলেও এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে ছাত্র-ছাত্রীরা।কেননা একবছর ধরেই তাদের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ।লেখাপড়া নেই বললেই চলে।তবে এতোদিন মাথা ব্যথা না থাকলেও বছরের শেষ সময়ে এসে, সরকারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের বেশ চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে। কেননা ছাত্র-ছাত্রীদেরকে কোন রকম একটি পরীক্ষা নিয়ে হলেও পরবর্তী শ্রেনীতে ‍উত্তীর্ণ করা।আর পরবর্তী শ্রেনীতে উত্তীর্ণ করা বা পাঠানোর ক্ষেত্রে পরীক্ষার কোন বিকল্প নেই।

কিন্তু পরীক্ষা নিতে গিয়েই যত ঝামেলা।কেননা যদি ছাত্র-ছাত্রীদের সশরীরে হাজির হয়ে পরীক্ষা দিতে হয় তাহলে দূরত্ব বজায় রাখা যাবে না এবং আমাদের কোমলমতি ছাত্র-ছাত্রীরা করোনায় আক্রান্ত হতে পারে। আর তা-ই সকলেই বিকল্প পদ্ধতি খোঁজ করছেন যার মাধ্যমে পরীক্ষা নিতে পারবেন এবং যাতে করে ছাত্র-ছাত্রীদেরকে সরাসরি স্কুল কলেজে আসতে হবে না।আর তাই অনলাইন পরীক্ষায়ই হচ্ছে সবচেয়ে উত্তম পদ্ধতি যার মাধ্যমে পরীক্ষা নিলে যে কোন ঝামেলাই এড়ানো যাবে।

আরও পড়তে পারেন:

এখন প্রশ্ন হচ্ছে, অনলাইনে কিভাবে এই পরীক্ষা নেয়া হবে? আর আমি এখন অনলাইনে সবচেয়ে ভাল যে মাধ্যমে পরীক্ষা নেয়া যায়. তাই নিয়েই কথা বলব।অনলাইনে বিভিন্ন উপায়ে পরীক্ষা নেয়া যায়, যেমন আমরা ফেসবুক, মেসেন্জার কিংবা আরও প্লাটফর্ম ব্যবহার করে এই পরীক্ষা নিতে পারি।তবে আমার বাস্তব অভিজ্ঞতা হচ্ছে, গুগল ফর্ম ব্যবহার করে সম্পূর্ণ ভাবে অনলাইন পদ্ধতিতে পরীক্ষা নেয়াটি হচ্ছে সবচেয়ে বেশি ফলপ্রসূ এবং সময়োপযোগী।যেহেতু আমরা আমাদের কলেজে এই পদ্ধতিতে পরীক্ষা নিয়েছি এবং আমরা শতভাগ সফল হয়েছি। সেহেতু কোন রকম দ্বিধা ছাড়াই আপনারা এই পদ্ধতি গ্রহন করতে পারেন।

অনলেইনে গুগল ফর্ম ব্যবহার করে কেবল এমসিকিউ নয়, বরং আমরা সৃজনশীল পরীক্ষাও নিতে পারবো। অনলাইনে পরীক্ষা নেয়ার সর্বোত্তম পদ্ধতি নিয়ে করা আমার ভিডিওটি দেখে নিন তাহলে খুব সহজেই আপনারা পরীক্ষা নিতে পারবেন।

এছাড়া্ও ইন্টারনেটে অনলাইনে পরীক্ষা নেয়ার উপায় গুলো নিয়ে অনেক সুন্দর সুন্দর টিউটোরিয়াল আছে। আপনারা যে কেউ চাইলে সেই নিয়ম গুলো ভাল ভাবে রপ্ত করে এই পরীক্ষা সম্পন্ন করতে পারেন।

অনলাইনে গুগল ফর্ম ব্যবহার করে আপনি এমসিকিউ কিংবা সৃজনশীল যে কোন পরীক্ষা নেয়ার ক্ষেত্রেই প্রথমে আপনাকে গুগল ড্রাইভে গিয়ে একটি ফর্ম তৈরি করতে হবে।এখানে নানা রকমের ফর্ম তৈরি করা যাবে।আপনি আপনার প্রয়োজন অনুযায়ী তৈরি করবেন।আপনি চাইলে এখান থেকে টাইমারও সেট করে দিতে পারবেন।নিচের চিত্রে দেখুন কিভাবে গুগল ফর্মে যেতে হবে ।প্রথমে New তে ক্লিক করবেন, তারপর Google Form এ ক্লিক করবেন।তাহলেই উক্ত চিত্রের মতো একটি ফর্ম আসবে।এখানে প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে।



সব তথ্য পূরন সম্পন্ন হলে, আপনি ‍উপরে ডান পাশ হতে এই ফর্ম এর একটি কপি করার অপশন পাবেন।সেখান থেকে আপনি কপি করতে পারবেন।আবার এই ফর্ম এর লিংক তৈরি করে তা অন্যদের সাথে শেয়ার করলে অন্যেরাও এটি দেখতে পারবে এবং আপনি যদি এডিট করার সুযোগ দেন তাহলে তারা আবার প্রয়োজনীয় এডিটও করতে পারবেন। ফর্মটি তৈরি করা হয়ে গেলে তাতে আপনি স্প্রেড সিট তৈরি করে দিতে পারবেন।এতে করে, ছাত্র-ছাত্রীরা যে উত্তর প্রদান করবেন, তা সরাসরি আপনাদের তৈরি করা স্প্রেড সিটে জমা হবে।ফলে আপনারা চাইলে সেই সিট গুলো প্রিন্ট করে কিংবা সরাসরি মোবাইল কিংবা কম্পিউটার থেকেই মূল্যায়ন করে ফলাফল তৈরি করে, ছাত্র-ছাত্রীদের জন্য প্রদর্শন করতে পারবেন।

চাকুরি পেতে চাইলে পড়ে নিন:চাকুরী পা্ওয়াকি এতোটাই কঠিন

এতে করে আমাদের দেশের লক্ষ লক্ষ কোমলমতি ছাত্র-ছাত্রীরা যেমন চরম স্বাস্থ্য ঝুঁকি থেরে নিরাপদ থাকবে, তেমনি মানুষ গড়ার কারিগর আমাদের শ্রদ্ধীয় শিক্ষক মন্ডলীও চরম বিপদ থেকে মুক্ত থাকবেন।তাই, আমাদের দেশের স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি মাথায় রেখেই আমার এই লেখাটি।আমার প্রদ্ত্ত উপায় ছাড়াও যদি অন্য কোন ভাল উপায় থাকে, তাহলে নিচে কমেন্ট করে জানালে অনেক খুশি হবো, কারন তাতে অনেকেই তা জানতে এবং প্রয়োগ করতে পারবে।

আমার এই লেখাটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করার বিনীত অনুরোধ রইল।আমি আমার এই ব্লগে কম্পিউটার বিষয়ক শিক্ষা, আউটসোর্সিং, অনলাইনে আয়, চাকুরির টিপস, বিভিন্ন শ্রেণীর লেকচার, স্বাস্থ্য টিপসসহ অসংখ্য বিষয়াদি আপনাদের সামনে তুলে ধরবো, যা আপনারা আর কোথাও  পাবেন না । এছাড়াও এখানে আমার জীবন থেকে নেয়া এমন সব বাস্তব ঘটনা তুলে ধরবো যা আপনাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করবে।

আমার এই লেখাটি কেমন লাগল তা অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। কেননা আপনারা যদি কোন কমেন্ট না করেন, তাহলে আমার ভুল গুলো ধরতে পারবো না এবং নিজেকে শুধরিয়ে নিতে পারবো না।তাই আপনারা যদি আপনাদের মতামত আমাদেরকে জানান তাহলে আমরা আরও সচেতন বা সতর্ক হয়ে আমাদের লেখা বা ভিডিও বানাবো।আমাদের মুল লক্ষ্য হচ্ছে একজন প্রকৃত দেশপ্রেমিক হয়ে দেশের সর্বদা মঙ্গল কামনা করা এবং দেশের উপকার করা।সকলে ভাল থাকবেন।

No comments

Powered by Blogger.