Header Ads

৫ম শ্রেনীর বৃত্তি পরীক্ষায় অংশ গ্রহণে অযোগ্য ছেলেটি ৮ম শ্রেনীর জুনিয়র বৃত্তি পরীক্ষায় বিদ্যালয়ের পূর্বের সকল রেকর্ড ভেঙ্গে বৃত্তি পায়!!!



আমরা জানি Success is not an accident অর্থাৎ সফলতা কোন দৈবক্রমে ঘটা কোন ঘটনা নয়।সফল হ্ওয়ার জন্য যেমন প্রয়োজন প্রবল ইচ্ছা, আকাংঙ্খা এবং আশাবাদী বা Optimistic or Positive mind set up. আপনি যদি আশাবাদী বা Positive mind set up এর হন তাহলে আপনার জীবনের যে কোন বাঁধাই আপনিখুব সহজে অতিক্রম করতে পারবেন।আর আপনি যদি Pessimistic বা  নিরাশাবাদী হন, তাহলে যে কোন সহজ কাজও আপনার জন্য জটিল বলে মনে হবে।

জীবনে আপনি যত সফল মানষই দেখুন না কেন, তাঁরা কেউ প্রথম জীবনে তেমন সফল ছিলেন না।তাদের প্রবল ইচ্ছা, আকাংঙ্খা এবং  আশাবাদী বা Optimistic or Positive mind set up তাদেরকে আজকের এই অবস্থানে নিয়ে এসেছি।কঠোর পরিশ্রম এবং দৃঢ় বিশ্বাস সাথে আশাবাদী চিন্তা চেতনা সফল হ্ওয়ার জন্য একান্ত প্রয়োজন।আপনি যদি কোন কিছু শুরু করার আগেই বলেন, আমাকে দিয়ে হবে না, আমি পারব না, তখন আপনার শরীর থেকে নেগিটিভ হরমোন তৈরি হবে।তখন স্বাভাবিক ভাবেই আপনার পা আর সামনে বাড়াবে না, কোন কাজ করার জন্যে।ফলে আপনি ব্যর্থ হতে বাধ্য।
সুতরাং আপনি যদি কোন কাজে সফল হতে চান, সবার অগে আপনার দরকার হচেছ, মনের সাহস।আপনার মন যদি  কোন কাজে সাহস যোগায়, তখন দেখবেন, আপনার শরীরে অন্য রকম একটি অনুভূতি কাজ করে।তখন আপনার কাজের গতিই থাকে অন্যরকম।ফলে, সেই কাজে আপনার সফলতা আর কেউ আটকিয়ে রাখতে পারে না।

আমাদের সকলেরই এই বিষয়টি কম, বেশি জানা আছে যে, যদি আপনি স্বাভাবিক পেটের ব্যথা নিয়ে কোন ডাক্তারের কাছে যান, [যদিও আপনার কিছুই হয়নি] তখন সেই ডাক্তার আল্ট্রাস্নোগ্রাফির রিপোর্ট দেখে, যদি গম্ভীর কন্ঠে বলে যে, আপনি শেষ!!! কারণ আপনার ক্যান্সার হয়েছে ! তখন দেখা যাবে, আপনি সুস্থ্য হলেও  কেবলমাত্র ডাক্তারের কথার ভারে, আপনি সুস্থ্য মানুষ, অসুস্থ্য হয়ে যাবেন।অন্যদিকে, আপনার আসলেই যদি কঠিন রোগ হয়ে থাকে, এরপর ‍যদি ডাক্তারের কাছে যান, তখন যদি সেই ডাক্তার আপনাকে বলে যে, আপনার তো কিছুই হয়নি!!! আপনার রিপোর্ট ভূয়া! তখন কি হবে? আপনি আসলেই অসুস্থ্য কিন্তু কেবলমাত্র ডাক্তারের কথায়, আপনি লাফ দিয়ে উঠে দাড়াঁবেন এবং বলবেন,আপনার কিছুই হয়নি!!

এটিই হচ্ছে আপনার আশাবাদী এবং নিরাশাবাদী চিন্তা ভাবনার ফল।প্রথমবার, আপনি ডাক্তারের কথায়ই নিরাশাবাদী ছিলেন আবার দ্বিতীয় বার ডাক্তারের কথায়ই আপনি আশাবাদী হয়েছেন।তাই আমাদের বাস্তব জীবনে সর্বদা আশাবাদী হতে হবে।আপনি আশাবাদী বা Positive mind set up এর হলে, আপনার সফলতা কেউ আটকাতে পাড়বে না।আসলে আমার জীবনটিই ছিলে এক ধরনের মিরাক্কল।আমি প্রাথমিক বিদ্যালেয় ৪র্থ শ্রেণীতে ধর্মে ফেল করেছিলাম অথচ ১০ম শ্রেণীতে ফার্স্ট বয় হয়েছে।আবার এই আমিই ৫ম শ্রেনীর বৃত্তি পরীক্ষায় অংশ গ্রহণে অযোগ্য ছিলাম কিন্তু ৮ম শ্রেনীর জুনিয়র বৃত্তি পরীক্ষায় বিদ্যালয়ের পূর্বের সকল রেকর্ড ভেঙ্গে বৃত্তি পাই!

এই আমিই জীবনে প্রথম দিন মজুরী খেটেছি, পৌনে এক টাকা রোজে! এরপর প্রতি শুক্রবার এবং ‍ছুটির দিনে অপরের জমিতে দিন মজুরী খেটেছি!এরপর লেখাপড়া করেছি। আবার সেই আমিই এখন একজন বিসিএস ক্যাডার অর্থা্ৎ প্রথম শ্রেণীর সরকারী কর্মকর্তা।আমি একসময় বিল থেকে শালুক, গেঁছো তুলে এনে সিদ্ধ করে খেয়েছি, সেই আমিই আবার এক লক্ষ্য টাকা বেতনের স্ট্যার্ন্ডাড ব্যাংক লিমিটিড এর চাকুরী ছেড়ে ৫০ হাজার টাকা বেতনের সোনালী ব্যাংকের চাকুরী ধরেছি।

সুতরাং, ভারতের সাবেক প্রেসিডেন্ট এপিজে আবুল কালাম আজাদের মত বলতে হয়,তুমি কি সেটা বড় কথা নয়, তুমি কি হতে যাচ্ছ সেটিই বড় কথা।আপনি হয়ত, এখন ছাত্র, মনে করছেন, আপনি জীবনে কিছুই করতে পারবেন না! কিন্তু আপনি কি জানেন? এমন হতে পারে, শুধু মাত্র  আমার এই লেখা পড়েই আপনি আপনার mind পরিবর্তন করে ফেলতে পারেন এবং সফলতার শীর্ষে উঠে যেতে পারেন।এ কথা কেউ বিশ্বাস না করলেও আমি বিশ্বাস করি।কারন, আমি আপনার মত অবস্থান হতেই এসেছি।সুতরাং সফলতা কার কাছে, কখন এসে ধরা দেবে তা কেউ বলতে পারবে না।তাই তো, বলা হয়ে থাকে, ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে।

রান্না শিখতে চাইলে:


অতএব আপনি গরীর, আপনি নিচু, আপনি ঠিকমত কথা বলতে পারেন না কিংবা আপনার এটা নেই, সেটা নেই, তাই বলে মন খারাপ করবেন না।এমন এক সময় আসবে, হয়ত আপনার টাকা খরচ করার জায়গা থাকবে না।কোন কস্ট মনে হলে আমার কথা চিন্তা করবেন।দেখবেন আপনার আর কোন দু:খই থাকবে না।আপনি তো, আমার চেয়ে ভাল অবস্থানে আছেন।আপনি শুনলে অবাক হবেন, আমি জন্মের পর থেকে এখন পযন্ত জানিই না আমার নানা কে?আমি আবার বলছি-জন্মের পর থেকে এখন পযন্ত জানিই না আমার নানা কে?? একটু চোখ বন্ধ করুন এবং ভাবুন!!!

যা-ই হোক আর বলব না, বাকী সব আমার ইউটিউব চ্যানেল জীবন থেকে নেয়া তে পাবেন।আশাকরি চ্যানেলটি সাবস্ক্রাইব করে নিবেন এবং ভাল লাগলে ভিডিও কমেন্ট করবেন এবং বিশেষ অনুরোধ করবো, ভিডিও গুলো আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন।এরকম আমার জীবনে হাজার খানিক ঘটনা আছে, যা পড়লে বা দেখলে আপনি স্থির থাকতে পারবেন না! তাই বলব যদি কিছু না থাকে দু:খ করবেন না, কারন আমি তো, কাফনের কাপড় দিয়ে স্কুল ড্রেস বানিয়েও পড়েছি।আপনি নিশ্চয়ই তার চেয়ে ভাল অবস্থায় আছেন।





সুতরাং আমি বলব হতাশ হবেন না।যখনই হতাশ মনে হবে, আমার চ্যানেলের ভিডিও গুলো দেখবেন অথবা কোন বিখ্যাত মনিষীর জীবনী দেখবেন।আপনার দু:খ দূর হয়ে যাবে।আপনার বেশি দূরে যেতে হবে না!আমার চেহারাটি ভাল করে দেখে রাখুন, আমিই একদিন বাংলাদেশের প্রেসিডন্ট হব।কি, অবাক হচ্ছেন!! হতে থাকেন, কোন সমস্যা নেই, আবার বলছি, চেহারাটি দেখে রাখুন।যখন শপথ বাক্য পাঠ করবো, তখন বলতে পারবেন,হ্যা উনি বলে ছিল? আমার সকল ভিডিও শেষেই দেখতে পাবেন, আমি দুর্নীতির বিরুদ্ধে কথা বলি।কেন? জানেন? নিশ্চেয়ই না!আমি দুনীতিকে ঘৃনাহ করি।আমি প্রেসিডেন্ট হব দেশের দুর্নীতি বন্ধ করার জন্য।যাক, পাগলের মত অনেক কথাই বল্লাম।তবে পাগল হলেও মাথা ঠিক আছে,সুতরাং কথা সত্য।

লেগে থাকবেন এবং হাল ছাড়বেন না।দেখবেন, সফলতা অপনার পিছনে ছুটবে।বাকী কথা বার্তা আমার প্রদত্ত ভিডিও থেকে দেখে নিবেন বলে আশা করছি।পরিশেষে এটুকুই বলবো, আসুন নিজে ভাল থাকি এবং অপরকে ভাল রাখি।আমি আপনি যদি ভাল থাকি,তাহলে আমাদের দেশের ষোল কোটি লোকই ভাল থাকবে, কারণ আমি, আপনি, আমরা মিলেই সারা দেশের সকল মানুষ।

আর আসুন, আমরা প্রকৃত দেশ প্রেমিক হই।আমাদের চার পারে শুধু শকূন আর শকূন।এসব শকূন হতে দূরে থেকে সত্যিকারের দেশ প্রেমিক হই।মনে রাখবেন, মায়ানমার, চীন, ভারত, পাকিস্তান, আমেরিকা কিংবা রাশিয়া কেউই আমাদের প্রকৃত বন্ধু নয়।এরা সকলেই তাদের স্বার্থে কাজ করে।আমাদের বন্ধু, আমরা নিজেরাই। অতএব আমাদের স্বার্থ আমাদেরকেই দেখতে হবে।




No comments

Powered by Blogger.