Header Ads

ফ্রিল্যান্সিং কেন এতো আলোচিত? অজানা তথ্য।Why Freelancing So Important?




আমরা আগেও বলেছি, ফ্রিল্যান্সিংয়ের বর্তমান মার্কেট ভলিউম হচ্ছে ৩ ট্রিলিয়ন ইউএস ডলার।এছাড়াও এটি মুক্ত পেশা এবং কোন ধরা বাঁধা নিয়ম না থাকায় এর সুবিধা প্রচুর।নিম্নে আমরা ফ্রিল্যান্সিংয়ের সুবিধা সমূহ তুলে ধরছি।যেহেতু আমি, আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি, সুতরাং আপনারা নিশ্চিত ভাবেই এমন কিছু জানবেন, যা আগে কখনো জানেননি। 

১) কারেন্সির রূপান্তর মূল্য:


ফ্রিল্যান্সিংয়ের অন্যতম প্রধান সুবিধা হচ্ছে কারেন্সির রূপান্তর মূল্য।ফ্রিল্যান্সিং সাধারনত করা হয়ে থাকে ডলার, পাইন্ড কিংবা ইউরোতে।আমাদের টাকার সাথে এসব মুদ্রার রূপান্তর মূল্য অনেক বেশি।উদাহরণ স্বরূপ বলা যায়- এক ডলার সমান ৮৪ টাকা।এখন কেউ যদি মাত্র ১০০ ও আয় করি, তাহলেও শুধু মাত্র রূপান্তর মূল্যের জন্য সে পাবে ১০০*৮৪=৮৪০০ টাকা।ঠিক একই রকম হিসাব পাউন্ড কিংবা ইউরোর ক্ষেত্রেও প্রযোজ্য।আর এই কারেন্সির রূপান্তর মূল্যের জন্যই কেউ অল্প পরিমান আয় করলেও টাকায় অনেক বেশি হয়ে যায়।ফলে ফ্রিল্যান্সারদের আয় অনেক বেশি হয়ে থাকে।

২) অধিক আয়ের সুযোগ:


আমাদের অনেকেই আছেন যারা অনেক কম বেতনে চাকুরী করে থাকেন।বিশেষ করে, সরকারী বেসরকারী নিম্ন পদের কাজ গুলোতে বেতন তূলনামূলক ভাবে কম।অন্যদিকে ফ্রিল্যান্সিংয়ে কম পরিশ্রমে বেশি আয় করার সুযোগ আছে।আর এ কারনেই অনেকে চাকুরীর চেয়ে ফ্রিল্যান্সিংকে বেশি গুরুত্ব দিয়ে থাকে এবং ফ্রিল্যান্সিং করতে বেশি উৎসাহি হয়ে থাকেন।


আরও পড়তে পারেন:


৩) ফ্রিল্যান্সিংয়ে কোন বস নেই:


অনেকেই আছে, যারা নিজের স্বাধীনমত কাজ করতে বেশি পছন্দ করেন।তাদের মতে, কোন বসের অথীনে কাজ করাকে পরাধীন মনে করে থাকেন।সুতরাং সেই ধরনের মানুষের জন্য ফ্রিল্যান্সিং হচ্ছে একটি উত্তম জায়গা।কারন এখানে কারউ কোন বস নেই।অর্থাৎ এখানে আপনার বস আপনি নিজেই।

৪) কাজের বৈচিত্রতা:


ফ্রিল্যান্সিংয়ে নানান রকমের কাজ করা হয়ে থাকে।একেক সময়ে একেক ধরনের কাজ করতে হয়।কাজের এই বৈচিত্রতার কারনে ফ্রিল্যান্সিং কাজে কখনো বোরিং লাগে না।সাধারণ কাজে একজন কর্মকর্তাকে সারাদিন একই ডেস্কে একই ধরনের কাজ করতে হলেও কিন্তু অনলাইন আয় তা হয়না।কেননা ফ্রিল্যান্সাররা ভিন্ন সময়ে ভিন্ন ধরনের কাজ করে থাকে।তাছাড়া এখানে কোন ধরনের নিয়ন্ত্রন না থাকায় একটি বের হয়ে রিলাক্স হয়ে আসা কিংবা একটু হাটাহাটি করে আসতে কোন রকমের সম্স্যা হয় না।ফ্রিল্যান্সিংয়ের অজানা এবং গুরুত্বপূর্ণ তথ্য গুলো নিচের ভিডিও্তে দেখতে পাবেন।



৫) স্বাধীনভাবে কাজ করার সুযোগ:


অনেকেই আছেন একটানা বাঁধা ধরা কাজ করতে তেমন পছন্দ করেন না, তাদের জন্য ফ্রিল্যান্সিং হচ্ছে অত্যন্ত উপযোগী কাজ।কেননা এখানে কোন বস বা নিয়ন্ত্রক না থাকার কারনে আপনি কাজ আদৌ করছেন কি না কিংবা আপনি কাজটি কিভাবে করছেন, সে ব্যাপারে কারউ কোন তদারকি নেই।এমন্ও হতে পারে, যে, কাজটি আদৌ আপনি নিজে না করে অন্য কাউকে দিয়ে করিয়ে নিতে পারেন।তাতে আপনার কিছুই যায় আসে না।কারণ আপনি আপনার ক্লায়েন্টকে উপযুক্ত কাজ দিতে পারলেই হলো।এছাড়া এখানে কাজ করার ক্ষেত্রে পোশাক আশাক কোন ব্যাপার না।অর্থাৎ আপনি শার্ট পড়ে কাজ করলেন নাকি গেন্জি পড়ে অথবা আপনি প্যান্ট পড়ে নাকি লুঙ্গি পড়ে কাজ করলেন সেটিও আপনার ক্লায়েন্ট কখনো দেখতে আসবে না।সুতরাং মুক্তমনা লোকদের ক্ষে্ত্রে ফ্রিল্যান্সিং হচ্চে অত্যন্ত আর্শীবাদ স্বরূপ একটি পেশা।


রান্নার প্রতি আগ্রহ থাকলে পড়তে পারেন:


৬) ছোট খাত ব্যবসা:


আপনি যদি ছোট খাট ব্যবসা করে থাকেন এবং আপনার যদি পর্যাপ্ত সময় হাতে থাকে, সে ক্ষেত্রে আপনি ফ্রিল্যান্সিং করতে পারেন।এতে করে আপনার যেমন সময়টি ভাল কাজে ব্যয় হলো, পাশাপাশি আপনার হাতে কিছু অতিরিক্ত আয়ও হলো।

৭) বিদেশি ভাষায় দক্ষতা অর্জন:


সাধারনভাবেই আপনাকে ফ্রিল্যান্সিংয় অন্য কোন দেশের লোকের কাজ করতে হবে।যেহেতেু বিদেশী লোকের কাজ করবেন, সেহেতু আপনাকে বিদেশী ভাষা বিশেষ করে ইংরেজী আপনাকে জানতেই হবে।এতে করে, আপনার অজান্তেই আপনি ধীরে ধীরে বিদেশী ভাষায় (ইংরেজীতে) দক্ষ হয়ে উঠবেন।

৮)আত্ববিশ্বাস বৃদ্ধি:


ফ্রিল্যান্সিং করলে আপনার আত্ববিশ্বাস অবশ্যই বৃদ্ধি পাবে।কেননা আপনি কাজ করতেছেন বিদেশী কোন লোকের।ফলে আপনি এখানে কাজ নিয়েছেন বিশ্বের প্রায় ২০০টি দেশের সকল ফিল্যান্সারদের সাথে প্রতিযোগিতা করে।ফলে স্বাভাবিক ভাবেই আপনার আত্ববিশ্বাস তখন অত্যন্ত তুঙ্গে থাকবে।যা, আমি আমার ক্ষেত্রে দেখেছি।

৯)আত্বমর্যাদা বৃদ্ধি:


আপনি যদি ফ্রিল্যান্সিং করে বিদেশী ডলার আয় করেন, তাহলে দেখবেন আপনার আত্ব মর্যাদা আগের চেয়ে আরও অনেক বৃদ্ধি পাবে।যা আপনি অন্য কোন কাজের ক্ষেত্রে পাবেন না।এটি আমি, আমার নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে বললাম। ফ্রিল্যান্সিং না করলে আপনি তা বুঝতে পারবেন না।তবে অনেক ক্ষেত্রে উল্টোটিও ঘটে।

স্বাস্থ্য সচেতন হোন:


আমরা এতক্ষণ আলোচনা করলাম, আপনারা কেন ফ্রিল্যান্সিং করবেন।আশাকরি, উপরুক্ত আলোচনা আপনাকে ফ্রিল্যান্সিং করার ক্ষেত্রে উৎসাহিত করবে বলে আমি মনে করি।তবে ফ্রিল্যান্সিং সম্পর্কে সঠিক ধারনা না নিয়ে এটি করা ঠিক হবে না।আর ্ও ডিটেইলস তথ্য পেতে আমাদের সাথেই থাকুন। পাশাপাশি আমাদের ইউটিউব চ্যানেল জীবন থেকে নেয়া সাবস্ক্রাইব করে রাখলে, আপনি এ সব বিষয়ে সঠিক জ্ঞান পাবেন বলে মনে করি।কারন, অধিকাংশ ক্ষেত্রেই যারা ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেয়,তারা টাকার স্বার্থে আপনাদের সাথে সত্য কথা বলবে না।

No comments

Powered by Blogger.