Header Ads

করোনাকালীন সময়ে জরুরী কিছু স্বাস্থ্য টিপস

করোনাকালীন সময়ে জরুরী কিছু স্বাস্থ্য টিপস:


আমরা সকলেই জানি, বর্তমান বিশ্বে করোনা এক মহামারী আকার ধারণ করেছে এবং এখন পর্যন্ত করোনা প্রতিরোধে কার্যকরী কোন টীকা কিংবা ভ্যাকসিন আবিস্কার হয়নি।এছাড়া করোনার কোন প্রকার স্বীকৃত কার্যকরী ঔষধ্ও নেই।সুতরাং এই করোনানামক নীরব ঘাতক থেকে মুক্তির একমাত্র উপায় হচ্ছে, এটিকে এড়িয়ে চলা।অর্থাৎ আমাদের এমন ভাবে চলতে হবে, যাতে করোনা আমাদের কাছে আসতে না পারে।

করোনাকালীন সময়ে জরুরী কিছু স্বাস্থ্য টিপস


বিশেষজ্ঞদের মতে, একটি নির্দিস্ট দূরত্ব বজায় রেখে চলা, মুখে মাস্ক ব্যবহার করা, বারে বারে হ্যান্ড সেনিটাইজার দিয়ে দাত পরিস্কার করা।নাকে, মুখে, চোখে হাত না লাগানো।প্রয়োজনের অতিরিক্ত বাইরে বের না হ্ওয়া।বাহিরে বের হলেও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলা।জ্বর, স্বর্দি, কাশি কিংবা গলা ব্যথা হলে সঙ্গে সঙ্গে ডাক্তারের পরামর্শ নেয়া।

আরও পড়তে পারেন:

এছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য পর্যাপ্ত ভিটামিন সি জাতীয় ফলমূল বেশি বেশি খা্ওয়া, শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা এবং হালকা ব্যায়াম করা।বিশেষ করে যাদের ডায়াবেটিক্স আছে, তাদের পর্যাপ্ত পরিমানে হাটা।যাদের বয়স ৬০ এর ঊর্দ্ধে, তাদের বাড়ির বাহিরে বের হতে বারণ করা। বিশেষ করে, যদি জ্বর অথবা মাথা ব্যথা, শরীর ব্যথা, শ্বাস কষ্ট হলে দুই দিন পর থেকেই নিন্মুক্ত ঔষোধ গুলো সেবন করলে আপনার করোনা হলেও, করোনা আপনাকে কোন ক্ষতি করতে পারবে না।

ঔষধ গুলো হলো-

১) Ivermectin:শরীরের ওজন  60 kg বা তার বেশি হলে 6 mg tab তিনটি একসাথে দিনে একবার খেতে হবে।আর ওজন যদি 60 kg এর নিচে হয়ে তাহলে 6 mg tab দুটি একসাথে দিনে একবার খেতে হবে।[মনে রাখতে হবে, এই ডোজ কিন্তু শুধুমাত্র একদিনের জন্য । এর পর আর খেতে হবে না]।
২) Doxycyclin: Doxicap অথবা Doxin(100mg) ২ টি ক্যাপসুল, একটি সকালে  এবং একটি রাতে এই ভাবে ৭দিন খেতে হবে।
৩) জ্বরের জন্য নাপা/ প্যারাসিটামল 500 mg দিনে ৩ বার খেতে হবে।
৪) কাশির জন্য Fexo/Fenadin 125 mg  দিনে ১টি করে খেতে হবে।

ইমিউনিটি বাড়ানোর জন্য:

১) প্রচুর পানি পান করতে হবে, নিয়মিত ব্যায়াম করতে হবে।
২) প্রতিদিন ১টি করে (1)Ceevit (250 mg), (2) Zinc (20 mg) খা্ওয়া যেতে পারে।
৩) প্রতিদিন ১টি করে D-Cap (Vitamin 2000 unit) খা্ওয়া যেতে পারে।

[বি:দ্র:]আমি কোন ডাক্তার বা বিশষজ্ঞ নই।উপরোক্ত তথ্য গুলো, একজন ডাক্তারের ফেসবুক প্রোফাইল হতে পা্ওয়া।তবে, আমাদের নিকট আত্বীয়কে উপরোক্ত ডোজ অনুযায়ী ঔষধ সেবন প্রদান করা হয়েছিল।তিনি আল্লাহর রহমতে নিশ্চিত করোনা থেকে মুক্তি পেয়েছেন।তাই আপনাদের সকলের মঙ্গলের কথা চিন্তা করে এখানে শেয়ার করা হলো।সকলে ভাল থাকুন, সুস্থ্য থাকুন।আল্লাহ হাফেয।

No comments

Powered by Blogger.