Header Ads

পাগলের প্রলাপ । A madness shout

প্রথম আলোর যুগ্ম সম্পাদক এবং কবি সোহরাব হাসান এর একটি লেখার উপর ভিত্তি করে আজকে আমার পাগলের প্রলাপ নামে বিষয়টি লিখতে হলো।তাঁর লেখা থেকে বুঝতে পারলাম যে, নীতি নির্ধারণ কিংবা প্রকল্প গ্রহনের ক্ষেত্রে আমাদের দেশ বহুলাংশেই ভারতকে অনুসরন করে থাকে।এ বিষয়টিই একজন অর্থনীতিবিদ হিসেবে আমার কাছে একে বারেই অগ্রহনযোগ্য মনে হচ্ছে।

আমরা জানি, যদি আমরা ভালোকে অনুসরন করি তাহলে ভাল হবো এবং খারাপকে অনুসরন করলে খারাপ হবো, এটাই স্বাভাবিক। সুতরাং আমরা যদি প্রকৃত পক্ষেই একটি সুখি, সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে উঠতে চাই, তাহলে আমাদেরকে বিশ্বের শীর্ষ ধনী দেশ যেমন: জাপান, জার্মানী, মার্কিন যু্ক্তরাষ্ট্র, ফ্রান্স কিংবা ইংল্যান্ডকে অনুসরন করে, আমাদের প্রকল্প কিংবা নীতি নির্ধারন করা উচিত।তা না করি যদি, কেবলমাত্র অন্য দেশের দালালী করার জন্য ভারত, পাকিস্তান, মায়ানমার বা চীনকে অনুসরন করি, তাহলে আমরা কোন দিনও শীর্ষ বা উন্নত দেশে পরিনত হতে পারবো না।

অতএব, আমাদের এসব দালালীপানা বন্ধ করে, প্রকৃত দেশ প্রেমিক হতে হবে।আর যে সব কুলাঙ্গারদের আমাদের বাংলাদেশের চেয়ে ভারত, পাকিস্তানের প্রতি দরদ বেশি, তারা চাইলে সে দেশে চলে গেলেই লেটা চুকে যায়।আমাদের দেশের ক্ষতি করা লাগে না।এ প্রসঙ্গে আমি আমাদের কবি আব্দুল হাকিম এর বঙ্গবানী কবিতার বিখ্যাত দুটি উক্তি না করলেই নয়। যেসব বঙ্গেতে জন্মি, বঙ্গে হিংসে বানী, সে সব কাহার জন্ম নির্নয় ন জানি।প্রকৃত পক্ষেই তাদের জন্ম নিয়ে প্রশ্ন আছে !

আমি ছাত্র জীবনে খুব ভাল ছাত্র ছিলাম না, তা আমার অনেক লেখা এবং ভিডিওতে উল্লেখ করেছি।আমি চতুর্থশ্রেনীতে ধর্মে ফেল করে, দশম শ্রেনীতে ফার্স্ট বয় হয়েছি।আমি যখন ফার্স্ট হই, তখন কিন্তু আমি ক্লাশের প্রথম, দ্বিতীয় কিংবা তৃতীয় পজিশনের ছাত্রটিকে অনুসরন করেই কিন্তু আমি দশম শ্রেনীতে ফার্স্ট হয়েছি।আমি কিন্তু ক্লাশের লাস্ট বয় কিংবা মধ্যম সারির কোন ছাত্রকে অনুসরন করে ফার্স্ট হইনি।সুতরাং আমাদের দেশকে ফার্স্ট হতে হলে কিংবা উন্নত দেশ হতে হলে সেই প্রকৃত উন্নত দেশকে বা তাদের কর্মকান্ডকে অনুসরন করেই হতে হবে।সে ক্ষেত্রে কেবলমাত্র দালালী করার জন্যে ভারত, পাকিস্তান, মায়ানমার কিংবা চীনকে ফলো করলে হবে না!

আমাদের প্রকৃত দেশপ্রেমিক বন্ধুরা এ বিষয়টি ভাল মত পুর্নবিবেচনা করে, তারপর দেশের উন্নয়নের কথা বলবেন বা করবেন বলে আমি মনে করি বা বিশ্বাস করি।এ প্রসঙ্গে- আমি যখন ঢাকা কলেজে পড়ি, তখন আমার সাথে হোস্টেলে ঢাকা ভার্সিটির এক বড় ভাই প্রায় একমাস ছিলেন।তার কথাটি উল্লেখ না করলেই নয়।তিনি বলতেন, তোমার প্রত্যাশা সর্বদা বড় বা অধিক হতে হবে। তুমি যদি কখনো হাঁস চাও, তাহলে কমপক্ষে হাঁসের ডিম পাবে।আর তুমি যদি হাঁসের ডিম চাও তাহলে সর্বোচ্চ হাসেঁর খোসা পাবে।সুতরাং তোমাকে সব সময় বড় জিনিস প্রত্যাশা করতে হবে।তা না হলে, তুমি কখনই বড় হতে পারবে না।

সেই কথাটি তখন থেকেই আমি হাড়ে হাড়ে বিশ্বাস করি এবং মানি।আমাদের প্রত্যাশা বড় না হলে আমরা জীবনেও কখনো বড় দেশ বা  জাতিতে পরিনত হতে পারবো না।সুতরাং আমরা প্রকৃত উন্নত দেশ বা জাতি হতে হলে, বিশ্বের সেরা দেশ গুলোকে অনুসরন করেই হতে হবে। আর আমরা যদি শুধুমাত্র দালালী করার জন্য নিম্ন আয়ের কোন দেশকে অনুসরন করি, তাহলে কেবলমাত্র তাদের সমতুল্যই হতে পারবো, কিন্তু তার চেয়ে বেশি উন্নত হ্ওয়া সম্ভব নয় বলে আমি একজন অর্থনীতিবিদ হিসেবে শতভাগ মনে করি।এই পুরো বিষয়টি অত্যন্ত চমৎকার ভাবে নিচের ভিডিওতে দেয়া আছে বলে, আমি আর আমার লেখাকে বড় করলাম না।


শুধু এটুকুই বলবো, নির্বাক বন্ধু অপেক্ষা স্পষ্টবাদী শত্রু অনেক ভাল।আপনারা এতক্ষণ ধৈর্য্য ধরে, আমার লেখাটি পড়েছেন বলে আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।আমি মনে করি, আপনারাও একজন প্রকৃত দেশ প্রেমিক হব হয়ে, নিজেরা দুর্ণীতি মুক্ত থাকুন এবং দুর্ণীতিকে ঘৃনাহ করুন।আসলে আমাদের দেশের গুটি কয়েক চুর, বাটপারের কারনে আমাদের দেশের সকলের বদনাম হয়।

আপনারা চাইলে আমাদের সাথে থেকে একজন ভাল দেশ প্রেমিকের পরিচয় দিতে পারেন।আমার জীবন থেকে নেয়া হাজার খানিক ঘটনা  আপনারা এই ব্লগে পাবেন ।তাছারা আমি আমার এই ব্লগে অনলাইনে আয় করার পদ্ধতি, কম্পিউটার শিক্ষা, রান্নাবান্না, রূপচর্চ্চ, স্বাস্থ্য টিপসসহ অসংখ্য বিষয়াদি তুলে ধরবো, যা আপনারা আর কোথাও  হয়ত পাবেন বলে আমি মনে করি না।

এছারাও আমি নিয়মিতি ভাবে এখানে সহজ পদ্ধতিতে ফ্রিল্যান্সিং করে অনলাইনে আয় করা যায় তা তুলে ধরব।এতে করে, আপনারা যারা ঘরে বসে আউটসোর্সিং করে স্বাবলম্বী হতে চান, তারা এখান থেকে শিখে টাকা আয় করতে পারবেন।এছাড়াও এখানে আমার জীবন থেকে নেয়া এমন কিছু বাস্তব ঘটনা তুলে ধরবো, যা আপনাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করবে।

আমার এই লেখাটি কেমন লাগল তা অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন।আপনারা যদি কোন কমেন্ট না করেন, তাহলে আমার ভুল গুলো ধরতে পারবো না এবং নিজেকে শুধরিয়ে নিতে পারবো না।তাই আপনারা যদি আপনাদের মতামত আমাদেরকে জানান, তাহলে আমরা আরও সচেতন বা সতর্ক হয়ে আমাদের লেখা বা ভিডিও গুলো বানাবো।আমাদের মুল লক্ষ্য হচ্ছে, একজন প্রকৃত দেশপ্রেমিক হয়ে দেশের সর্বদা মঙ্গল কামনা করা এবং দেশের উপকার করা।সকলে ভাল থাকবেন।

 

No comments

Powered by Blogger.