Header Ads

গরম দুধে নরম কেক রেসিপি | Very Tasty Hot milk butter cake Recipe




কেক খেতে কে না পছন্দ করে? বলা যায়, ছোট বড় সকলেরই বেশ পছন্দের খাবার হলো কেক।কেননা এটি খেতে যেমন মজা, আবার বেশ পেট ভরতেও সাহায্য করে।কারণ কেকে প্রচুর পরিমানে কার্বহাইড্রেট আছে।সকালের নাস্তায়ও চাইলে কেক ব্যবহার করা যেতে পারে।বিশেষ করে, কোন মেহমান কিংবা বন্ধু-বান্ধব এলে তো কোন কথাই নেই।আর কেক যদি হয়, গরম দুধের নরম কেক, তাহলে যেন সোনায় সোহাগা।প্রায় সকলেই ,এই রকম মজাদার নরম কেককে অত্যন্ত মজা নিয়ে খেয়ে থাকেন।

স্বাস্থ্য সচেতন হলে ভাল লাগবে:


যেহেতু এই গরম দুধের নরম কেকটি  অনেকেরই অত্যন্ত পছন্দের, তাই আজকে আমরা নিয়ে আসলাম এই গরম দুধের মজাদার নরম কেক রেসিপিটি।আশাকরি, আপনাদের সকলের অনেক পছন্দ হবে এবং আপনারা আমার এই অত্যন্ত সহজ করে তৈরি করা এই রেসিপিটি বাসায় অনুসরণ করে খুব সহজেই এই কেকটি তৈরি করে, সকলে মিলে অত্যন্ত মজাদার নরম কেক এর স্বাদ নিতে পারবেন। তো চলুন দেরি না করে দেখে নেই, কিভাবে এই গরম দুধের নরম কেক তৈরি করবেন?


গরম দুধে নরম কেক রেসিপি | Hot milk butter cake Recipe


গরম দুধের নরম কেক রেসিপির প্রয়োজনীয় উপকরণ:    


  • এক কাপ ময়দা,
  •  এক কাপ চিনি,
  •  দুইটি ডিম,
  • হাফ কাপ তরল দুধ,
  • এক কাপের তিন ভাগের এক ভাগ বাটার,
  • এক চা চামচ বেকিং পাউডার,
  • এক চা চামচ ভেনিলা এসেন্স।
আর ্ও পড়তে পারেন:


প্রস্তুত প্রণালী:


প্রথমে চুলায় একটি হাড়িতে হাফ কাপ দুধ দিয়ে ‍চুলাটি জ্বালিয়ে দিতে হবে।এতে দিয়ে দিতে হবে, এক কাপের তিন ভাগের এক ভাগ বাটার।বাটারটি গলে যা্ওয়া পর্যন্ত দুধটি জ্বাল দিতে হবে।দুধে এক বার বলক উঠলেই দুধ নামিয়ে ঢেকে রাখতে হবে।

গরম দুধে নরম কেক রেসিপি | Hot milk butter cake Recipe


তারপর দুটি নরমাল তাপমাত্রার ডিম, ইলেকট্রিক বিটার বা হ্যান্ড হুইকসার অথবা কাটা চামচ দিয়ে ভাল করে বিট করে নিতে হবে।এরপর এক কাপ চিনি অল্প অল্প করে ডিমের সাথে দিয়ে বিট করতে হবে।চিনি যখন সম্পূর্ণ ভাবে ডিমের সাথে মিশে যাবে, তখন ডিমের মিশ্রনটি অনেকটা সাদা ক্রিমের মতো ফ্লাফি হয়ে আসলে, বিট করা বন্ধ করে দিতে হবে।

অনলাইনে আয় করতে চাইলে পড়ুন:


এখন এ পর্যায়ে মিশ্রণের সাথে, এক কাপ ময়দা, এক চা চামচ বেকিং পাউডার দিয়ে, হালকা ভাবে একটি স্প্যাচুলার সাহায্যে মিশিয়ে নিতে হবে।এখন দিয়ে দিতে হবে এক চা চামচ ভেনিলা এসেন্স। বাটার মিশ্রিত গরম দুধটি মিশ্রনের মধ্যে ঢেলে দিয়ে, একটি ব্যাটার তৈরি করতে হবে।ব্যাটারটি কিছুটা পাতলা হবে।সাধারণত হট মিল্ক কেকের ব্যাটারটি, সব সময় অন্যান্য কেকের ব্যাটারের তুলনায় একটু পাতলাই হয়ে থাকে।আপনাদের বুঝতে সমস্যা হলে ভিডি্ও টি দেখে করুন

এখন একটি কেকের মোল্ডে, একটি কাগজ বিছিয়ে, এর উপর সামান্য তেল দিয়ে ব্রাশ করে নিতে হবে। এখন মোল্ডের মধ্যে কেকের ব্যাটারটি ঢেলে দিতে হবে। আগে থেকেই চুলায় একটি হাড়ির উপর স্ট্যান বসিয়ে, হাড়িটি প্রি হিট করে নিতে হবে পাঁচ মিনিট।এখন হাড়ির মধ্যে কেকের মোল্ডটি বসিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে চুলার আচ মিডিয়াম লো তে রেখে, বেক করে নিতে হবে, পঁয়ত্রিশ হতে চল্লিশ মিনিট।এরপর ঢাকনাটি খুলে একটি টুথ পিক দিয়ে, কেকের ভিতরে ঢুকিয়ে দেখতে হবে, টুথ পিকের সাথে কোন আঠালো কিছু আসে কি না? যদি আসে, তাহলে আরো পাঁচ মিনিটের জন্য বেক করে নিতে হবে।আর যদি টুথ পিকটি ক্লিন বের হয়ে, তাহলে বুঝবেন আপনার কেকটি হয়ে গেছে।এখন চুলাটি বন্ধ করে দিয়ে কেকটি নামিয়ে নিতে হবে।সুতরাং হয়ে গেল আমাদের অত্যন্ত মজাদার গরম দুধের নরম কেক ।

জীবন মানেই যন্ত্রনা।এই যন্ত্র-যান্ত্রনা যুক্ত জীবনের মধ্যে ্ও আমরা চাই নিজেনে ব্যস্ত রেখে হাসি খুশি কিংবা ভাল থাকতে।ভাল থাকার ক্ষেত্রে মানুসের জীবন থেকে নেয়া কিছু ঘটনা অনেক ক্ষেত্রেই আমাদেরকে আনন্দ দেয়।আনন্দকে আর ্ও বাড়িয়ে দিতেই, আপনার অবশ্যই বাসায় নিজেরা তৈরি করে মজাদার নরম কেকের স্বাদ নিবেন।আর আমার রেসিপিটি কেমন হলো, তা অবশ্যই কমেন্ট জানাতে ভুলবেন না।ধৈর্য্য নিয়ে আমার এ লেখাটি পড়ার জন্য আপনাদেরকে ধন্যবাদ জানাচ্ছি।

যারা ভূতকে বিশ্বাস করেন না, তারা দেখবেন:


No comments

Powered by Blogger.